আজ আমার একচল্লিশতম জন্মদিন। তার মানে আমি এখন চল্লিশ বছরের যুবক। আজ সকালেই ঘুম থেকে উঠে ফেসবুককের নৌটিফিকেশন দেখে বুঝতে পারলাম যে, আমার আজ জন্মদিন। দিনটি একেবারেই ভুলে গিয়েছিয়াল। গত ১৬মার্চ ২০২০ এ বিদ্যালয় বন্ধ দিয়েছে। বিদ্যালয় বন্ধ হবার আজ (১১/০৪/২০২০) পর্যন্ত বিদ্যালয় খুলেনি। শীঘ্রই খুলবে কিনা তা সঠিকভাবে বলতে পারছি না কারণ সারা পৃথিবীর ন্যায় বাংলাদেশে ছোয়াছে করোনা ভাইরাস আক্রমণ করেছে। প্রতিদিন রোগি বাড়তেছে। গত পরশু আমাদের তিতাস উপজেলার বিরামকান্দির একজনের করোনা ভাইরাস পজিটিভ ধরা পড়েছে। আজ মৌটুপি গ্রামেরও আজ একজনের করোনা পজিটিভের খবর পেলাম। আজ় বাংলাদেশে করোনা ভাইরাসেররগির সংখ্যা ৪৮২।  আমি গত ১৭ মার্চের পর ঘরেই আছি। কোথাও বেড়াতেও যাইনি। বাজারেও যাইনি।  আমার অর্ধাঙ্গিনী তার বাপের বাড়িও যায়নি। সকল শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস বন্ধ। সারাদিন সাবা ও জামিকে নিয়ে বাড়িতে খেলাধুলা করি। মাঝে মাঝে কিছু  করতে ভাল লাগে না। এমতাবস্থায় জন্মদিন নিয়ে কিছু করব বা দান ক্ষয়রাত করবো তারও মন মানসিকতা নেই।

 

সকালে ঘুম থেকে সাবিনা উঠতে আমি সাবিনাকে প্রশ্ন করলাম, আজ কয় তারিখ? সাবিনা একটু চুপ থেকে বলল, হ্যাপি বার্থডে টু ইউ। আমি শুধু একটু হাসলাম। আমার মেয়েও ঘুম থেকে উঠে আমাকে হ্যাপি বার্থডে জানাল। আমার ছোট ছেলে জামি এবং আমার নাতনী জান্নতি রহমানও(ভাতিজা রাসেলের মেয়ে) আমাকে হ্যাপি বার্থডের উইশ করল।  আমাকে একটি প্রতিষ্ঠান আমার জন্মদিনে ফোন ও এস এম এস করতে ভুল করে না। আজও সেই প্রতিষ্ঠান কোয়াণ্টাম ফাউন্ডেশন থেকে আমাকে ফোন করেছে। শুভ জন্মদিনের শুভেচ্ছা দিয়েছে। নিয়মিত ধ্যান করি না? জিজ্ঞেস করেছে। আমি কোয়ান্টাম ব্লাড ব্যাংকের সিলভার ডোনার। আগে নিয়মিত রক্ত দিতাম। এখন উচ্চ রক্তচাপের ওষুধ খাই, সেইজন্য আর ব্লাড নেয় না।

 

দুপুরের দিকে শিক্ষাবার্তার সম্পাদক সৈয়দ সায়েদুজ্জামান স্যার আমাকে ভিডিও কল করে হ্যাপি বার্থডের উইশ করল। অনেকই এস এম এস, ম্যাসেঞ্জারে, সোশাল মিডিয়ায় অনেকেই শুভ কামনা জানিয়েছে। দু একজন করোনা মুক্ত সুন্দর জীবন কামনা করেছে।

 

নিম্নে কয়েকটি শুভেচ্ছে বার্তা হুবাহু তুলে ধরলামঃ

A H M Sayeduzzaman স্যার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন,

“একজন আশাবাদী, স্বপ্নদ্রষ্টা অর্থাৎ তিনি নিজে স্বপ্ন দেখেন এবং অন্যকে স্বপ্ন দেখান ,যার জীবন-অভিধানে হতাশা শব্দটি বলে কিছু নেই সর্বপরি একজন ভালো মনের মানুষ বলতে যা বোঝায় তিনি আর কেউ নয় তিনি মুহাম্মদ শাহজামান শুভ। তিনি একাধারে মানুষগড়ার কারিগর, সাংবাদিক, লেখক, সামাজিক সংগঠক, তিনি অনলাইন দৈনিক “শিক্ষাবার্তা ডট কম” পত্রিকার “আন্তর্জাতিক বিষয়ক” সম্পাদক।

আজ তাঁর জন্মদিন। এই শুভ জন্মদিনে আমার পক্ষ থেকে, শিক্ষাবার্তা পরিবারের পক্ষথেকে নিরন্তর শুভকামনা। সুস্থ থাকুন, দীর্ঘজীবী হোন আর আমাদের পাশে থাকুন”।

Azim Khan Raju স্যার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন,

“কুমিল্লা জেলার অহংকার,
সম্পাদক (আন্তর্জাতিক) শিক্ষাবার্তা ডট কম
বাতাকান্দি সরকার সাহেবআলী আবুল হোসেন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক,
শিক্ষক অ্যাম্বাসেডর ব্রিটিশ কাউন্সিল,
জেলা অ্যাম্বাসেডর এটুআই,
সেরা কন্টেন্ট নির্মাতা ও সেরা উদ্ভাবক আমার বন্ধুবর শাহজামান শুভ এর জন্মদিনে কুমিল্লা জেলা শিক্ষক পরিবারের পক্ষ থেকে অনেক অনেক আন্তরিক শুভেচ্ছা”।

Fazlul Haque স্যার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন,

“কুমিল্লা জেলার তিতাস উপজেলাধীন বাতাকান্দি সরকার সাহেব আলী আবুল হোসেন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক,ICT4E শিক্ষক অ্যাম্বাসেডর। ব্রিটিশ কাউন্সিলের জেলা অ্যাম্বাসেডর, শিক্ষক বাতায়নের সেরা উদ্ভাবক আমার বন্ধুবর শাহজামান শুভ’র শুভ জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন”।

Mijanur Rahman স্যার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন,

“শুভর জন্য শুভকামনা। বারবার ফিরে আসুক এই দিন। হাজার বছর বেঁচে থাকো। হৃদয়ের মাঝে থাকো। গতবারের মতো এবারও বলছি তোমায় হৃদ মাঝারে রাখবো ছেড়ে দেবো না। তোমায় হৃদয় মাঝে রাখবো ছেড়ে দেবো না”।

শিক্ষাবার্তার সম্পাদক সৈয়দ সায়েদুজ্জামান স্যার আমার মেয়েকে বলল, “তোমার আব্বুর জন্মদিন একটু ছোট কেক কেটে হ্যাপি বার্থডে বল”। আমার ছেলে, মেয়ে, বড় ভাই, জান্নাতি এবং আমার অর্ধাঙ্গিনী একটি ছোট সুস্বাদযুক্ত কেক বানিয়েছে। লক -ডাউনে আছে তাই পাড়া পড়শী ছাড়াই কেট কাটা।

 

 

1 Comment

Shahzaman ShuvohApril 12, 2020 at 7:34 am

ধন্যবাদ
তবে কেক পাওনা রইলাম